বাংলাদেশ পিঠা গবেষণা ইন্সটিটিউট এর শুভ উদ্বোধন

Date: 2022-11-12
news-banner


যশোরে বর্ণাঢ্য আয়োজনে তিন দিনব্যাপী পিঠা পার্বণ উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের খড়কী এলাকায় অবস্থিত আইডিয়া প্রাঙ্গণে এই উৎসবের উদ্বোধন করা হয়।

আইডিয়ার হাত ধরে যশোরে এবার যাত্রা শুরু হয়েছে বাংলাদেশ পিঠা গবেষণা ইনস্টিটিউটের। বৃহস্পতিবার সন্ধ্যায় আইডিয়া পিঠা পার্কের ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে বাংলাদেশের অঞ্চল ভিত্তিক পিঠার সম্ভার গ্রন্থের মোড়ক উন্মোচনের মাধ্যমে এই ইনস্টিটিউটের উদ্বোধন করা হয়। একইসাথে এ উপলক্ষে  খড়কির আইডিয়া কার্যালয়ে শুরু হয় তিনদিনব্যাপী পিঠা পার্বণ উৎসব।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার। সম্মানিত অতিথি ছিলেন যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অমল বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও শিক্ষাবিদ প্রফেসর ডক্টর মোস্তাফিজুর রহমান। শুভেচ্ছা বক্তৃতা করেন আইডিয়া পিঠা পার্কের কোঅর্ডিনেটর সোমা খান আইডিয়া স্পোকেনের কোঅর্ডিনেটর নাবিলা সুলতানা।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, শুরু থেকেই আইডিয়া তার বিভিন্ন ব্যতিক্রমী কাজ ও উদ্ভাবন দিয়ে সকলের প্রশংসা অর্জন করেছে। এবারের যে উদ্যোগ তা নিঃসন্দেহে অনেক সাহসী পদক্ষেপ। এই ইনস্টিটিউট তার গবেষণা এবং তথ্য উপাত্তের দ্বারা বাঙালি পিঠার সংস্কৃতি ও ঐতিহ্যকে আরও সমৃদ্ধ করে তা সকলের মধ্যে বিকাশ ঘটাবে বলে আশা প্রকাশ করেন তিনি।


পিঠা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্য উদ্দেশ্য নিয়ে পার্কের চেয়ারম্যান হামিদুল হক বলেন, বাংলাদেশ পিঠা গবেষণা ইনস্টিটিউট পিঠা সম্পদ সংরক্ষণ, উন্নয়ন এবং নিত্যনতুন পিঠা উদ্ভাবনে ক্রমাগত গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। পিঠা আমাদের সংস্কৃতির ধূলো পড়া সমৃদ্ধ রত্ন ভান্ডার উল্লেখ করে গ্রামের কাগজকে তিনি বলেন, পিঠার ঐহিত্য পরবর্তী প্রজন্মের কাছে নিয়ে যাওয়া ও বিলুপ্তপ্রায় পিঠাকে ফিরিয়ে আনার মাধ্যমেই সম্ভব দেশীয় সংস্কৃতির প্রচার, প্রসার। পিঠার অর্থনৈতিক সম্ভাবনা প্রচুর। ফলে এর মাধ্যমেই দারিদ্র্য দূরীকরণ সম্ভব প্রয়োজন শুধু এগিয়ে এসে এই সংস্কৃতিকে বাঁচিয়ে তোলা। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক সংবাদের বিশেষ প্রতিনিধি রুকুনউদ্দৌলাহ, আইডিয়া পিঠা পার্কের কো-অর্ডিনেটর সোমা খান ও আইডিয়া স্পোকেনের কো-অর্ডিনেটর নাবিলা সুলতানা।


সাংবাদিক ও শিক্ষাবীদসহ বিভিন্ন শ্রেণীর পিঠাপ্রেমী এই অনুষ্ঠানটিকে করে তোলে প্রাণবন্ত। অনুষ্ঠানে হরেক রকম পিঠাদিয়ে সকলকে আপ্যায়িত করা হয়।

Leave Your Comments